,

সিলেট সিক্সার্সের লম্বা বহরে ভয় পাচ্ছে অন্যরা!

News
অনুশীলনের এক ফাঁকে এভাবেই ক্যামেরাবন্দী হলেন সিলেটের তাসকিন, সাব্বিররা

মাঝারি মানের দল নিয়েও সিলেট সিক্সার্স গত আসরে চমকে দিয়ে ছিলো। তবে টানা খেলার ক্লান্তিতে ন্যুয়ে পড়া দলটি শেষ পর্যন্ত খেই হারায়। তবে এবার আর মাঝারি মানের নয়, পুরো শক্তিধর-শিরোপা প্রত্যাশী দল নিয়েই মাঠে নামতে যাচ্ছে সিলেট সিক্সার্স। টি-২০ ক্রিকেট বিশ্বের বিস্ফোরক ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার আছেন দলটির অধিনায়কত্বে। যিনি নিজের খেলা সর্বশেষ আইপিএল আসরে চ্যাম্পিয়ন করিয়েছেন নিজ দল সানরাইজ হায়দ্রাবাদকে।

শুধু কি ডেভিড ওয়ার্নার। চার-ছক্কার ক্রিকেটের আরেক উঠতি তারকা, ব্যাটসম্যানদের আতঙ্ক নেপালের বিস্ময়কর লেগ স্পিনার সন্দীপ লামিচানকে দলটি বিগব্যাশ থেকেই ওড়িয়ে এনেছে। ঘূর্ণি জাদুকর ইমরান তাহির, বুলেট গতির সোহেল তানভীরের মতো বিদেশী তারকাও দলটিতে আছেন। টি-২০ ক্রিকেটের বিজ্ঞাপন খ্যাত উইন্ডিজের আন্দ্রে ফ্লেচারের মতো ধারাবাহিক ওপেনারকেও নিয়েছে দলটি।

এতো এতো বিদেশীর ভীড়ে দেশী তারকাদের দিকে এবার নজর দিন। মারমুখী ব্যাটসম্যান সাব্বির রহমান, স্পিডস্টার খ্যাত তাসকিন আহমদ, আলম আমিন হোসেন আর মি. ফিনিশার নাসির হোসেন, লিটন দাসদের মতো তারকারা আছেন সিলেট সিক্সার্সে। তরুণ আফিফ হোসে ধ্রুব, জাকের আলি অনিক, মেহেদী হাসান রানা আর তৌহিদ হৃদয়রা আছেন দলটির তারকাদের ভীড়ে।

মোহাম্মদ ইরফান, নিকোলাস পুরান আর মোহাম্মদ নওয়াজরাতো আছেনই। এই কিছু দিন আগে দুবাইয়ে হয়ে যাওয়া টি-১০ ক্রিকেটের শীর্ষ ব্যাটসম্যান আন্দ্রে ফ্লেচার যদি বিপিএলের সেরা ব্যাটসম্যানেদর একজন হয়ে উঠেন, টি-২০ ক্রিকেটে ১৪২’র বেশি স্ট্রাইক রেট থাকা ওয়ার্নার যদি জ্বলে উঠেন, তাসকিন-লামিচানরা যদি প্রতিপক্ষকে চেপে ধরেন তবে এবার শিরোপা যেতে পারে সিলেট সিক্সার্সে।

বিপিএলের ষষ্ট আসরের প্লেয়ার নিলামেই অন্য ফ্র্যাঞ্চাইজিদের একটা বার্তা দিয়ে দিয়েছিলো সিলেট সিক্সার্স। অভিজ্ঞ আর তারুণ্যের মিশেলে দল গঠন করেছে ফ্র্যাঞ্চাইজটি। সেই সঙ্গে প্লেয়ার নিলাম থেকে সর্বোচ্চ সংখ্যক বেশি ক্রিকেটার কিনে নিয়েছিলো দলটি। দেশী-বিদেশী মিলিয়ে ২১ জনের লম্বা বহর আছেন সিলেট সিক্সার্সে। একটি ফ্র্যাঞ্চাইজির হয়ে মাঠে নামেন এগারো জন। কিন্তুু সিক্সার্সের যে আরো এগারোজন থেকে যাবেন একাদশের বাইরে।

পাকিস্তানের ‘কিংবদন্তী’ ওয়াকার ইউনুসকে বেশ বিপাকেই পড়তে হবে। এতো এতো তারকার ভীড় থেকে তাঁকে বেছে নিতে হবে সেরা এগারো জনকে। দলের সবাই প্রায় পরীক্ষিত এবং পারফর্মার। সিক্সার্স প্রধান কোচ ওয়াকারকে তাই একাদশ গঠনে রীতিমতো গবেষণা করতে হবে।

সিক্সার্স দেশী ১২ জন এবং বিদেশী ৯ জন ক্রিকেটারকে দলে নিয়েছে। এতো বেশি ক্রিকেটার দলে নেয়নি আর কোনো ফ্র্যাঞ্চাইজি। শক্তিশালী এই বিশাল বহর তাই ভয়ের কারণ হতে পারে অন্য দলগুলোরও। এরই মধ্যে সিক্সার্সের সব তারকাই দলের সঙ্গে যোগ দিয়েছেন। অধিনায়ক থেকে শুরু করে সব ক্রিকেটারই জানিয়েছেন তারা শিরোপা জিততে চান।

সিক্সার্সের নতুন অধিনায়ক ডেভিড ওয়ার্নার ঢাকায় এসে সাংবাদিকদের শিরোপার জন্য খেলার কথাই জানিয়েছেন। ওয়ার্নারও বেশ খুশি সিলেট তাঁকে অধিনায়ক করেছে। সিক্সার্সদের অধিনায়কত্ব পেয়ে বেশ উচ্ছ্বসিত অস্ট্রেলিয়া দলের সাবেক এই অধিনায়ক। তিনি বলেন, ‘নেতৃত্ব পেয়ে আমি গর্বিত। আমি সামন থেকে দলকে নেতৃত্ব দিতে চাই। নিজেও পারফর্ম করতে চাই। অধিনায়কের কাজ টিম ম্যানেজম্যান্টকে সঙ্গ দিয়ে প্রত্যেক ক্রিকেটারের সেরাটা বের করে আনা। দলের সেরা একাদশটা খুঁজে বের করতে হবে। সেই মোতাবেক প্রস্তুুতিও নিতে হবে।’

বাংলাদেশে অনেকবারই এসেছেন ওয়ার্নার। তবে প্রতিবারই এসেছেন নিজ দেশের হয়ে। এবার খেলতে এসেছেন ভিন্ন এক টুর্ণামেন্টে। প্রথমবার বিপিএল খেলতে এসে নিজের অনুভূতি জানাতে গিয়ে বলেন, ‘আমি বিপিএল খেলতে আসতে পেরে বেশ রোমাঞ্চিত। পুলকিত।’

সিলেট সিক্সার্সকে চ্যাম্পিয়ন করাতে চান নতুন অধিনায়ক। আর সেজন্য অধিনায়কত্বের পাশাপাশি নিজের কাজটাও টিকঠাকমতো করতে চান তিনি। রান করার জন্য উন্মুখ হয়ে আছেন তিনি। দলের জন্য নিজের সেরাটা দিতে প্রস্তুুত জানিয়ে ওয়ার্নার বলেন, ‘আমি এটুকু বলতে পারি সিলেট সিক্সার্সের হয়ে আমি আমার সেরাটাই নিংড়ে দেব। আমরা খেলবো শিরোপার জন্যই।’

ম্যাচের আগের দিন আজ ৫ জানুয়ারি শনিবার মিরপুরের একাডেমি মাঠে অনুশীলন করেছে সিলেট সিক্সার্স। এদিন সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেন দলটির ব্যাটসম্যান লিটন দাস। জানিয়েছেন তাঁরা দুর্দান্ত শুরু করতে চান। ম্যাচ খেলতে নামবেন জয়ের লক্ষ্য নিয়েই।

আগামিকাল ৬ জানুয়ারি রোববার সিক্সার্সের প্রথম ম্যাচে প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সিক্সার্স তারকা লিটন জানিয়েছেন কুমিল্লার বিপক্ষে জয় ছাড়া কিছুই ভাবছেন না তারা। তিনি বলেন, ‘প্রথম ম্যাচে আমরা জয় চাই। জয় দিয়েই শুরু করতে চাই টুর্ণামেন্ট। যারা ভাল খেলবে তারা জিতবে। তবে আমরা জয়ের জ‌ন্যই খেলবো।’

প্রতিপক্ষকে শক্তিশালী বললেও লিটন জানিয়েছেন সিক্সার্সও বেশ শক্তিশালী। ডেভিড ওয়ার্নারদের মতো তারকা দলে আছেন জানিয়ে তিনি বলেন, ‘আমাদের অধিনায়ক বেশ অভিজ্ঞ। আমরা আশা করছি ভালো একটা ম্যাচ হবে।’

দেশী ক্রিকেটারদের মধ্যে সিলেট সিক্সার্সে আছেন সাব্বির রহমান, লিটন কুমার দাস, নাসির হোসেন, অলক কাপালি, আফিফ হোসেন ধ্রুব, তাসকিন আহমেদ, মোহাম্মদ আল আমিন হোসেন, জাকির আলী অনিক,নাবিল সামাদ, এবাদত হোসেন, মেহেদি হাসান রানা ও তৌহিদ হৃদয়। বিদেশী ক্রিকেটারদের মধ্যে আছেন ডেভিড ওয়ার্নার, সন্দীপ লামিচান, সোহেল তানভির, মোহাম্মদ ইরফান, গুলবাদিন নাইব, আন্দ্রে ফ্লেচার, ইমরান তাহির, নিকোলাস পুরান ও মোহাম্মদ নওয়াজরা। এই ২১ জন ক্রিকেটারকে নিয়ে শিরোপা প্রত্যাশী স্কোয়াড গঠন করেছে সিক্সার্স।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেটের পঞ্চম আসরে নতুন মালিকানায় আসে সিলেট সিক্সার্স। ২০১৭ সালে দলটি বিপিএলে আসে। এর আগে আরো বিভিন্ন নামে এই ফ্র্যাঞ্চাইজি লিগে অংশ নিয়ে সিলেট। তবে সেসব দলের সঙ্গে স্থানীয়দের তেমন সম্পৃক্ততা ছিলো না। উল্টো নানান বির্তকের সৃষ্টি হয়। বকেয়া থেকে যায় খেলোয়াড়দের টাকা।

২০১৭ সালে বিপিএলের পঞ্চম আসরে সিলেটের স্থানীয় সংসদ সদস্য, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের পৃষ্ঠপোষকতায় সিলেট সিক্সার্স নামে যাত্রা শুরু করে দলটি। এই ফ্র্যাঞ্চাইজির চেয়ারম্যান হয়েছেন অর্থমন্ত্রী মুহিতের ছেলে সাহেদ মুহিত।

     এ জাতীয় আরও খবর
Vladimir Ducasse Jersey