,

সমুদ্রের বর্জ্য থেকে শ্রীলঙ্কার বিশ্বকাপ জার্সি

News

ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠেয় বিশ্বকাপ সামনে রেখে শ্রীলঙ্কা দলের জার্সি উম্মোচন করেছে দেশটির ক্রিকেট বোর্ড। আসন্ন আইসিসি ওয়ার্ল্ড কাপে জার্সিতে এই অভিনব বার্তা দিয়ে সাড়া ফেলেছেন তারা। বিপন্নপ্রায় প্রাণী কচ্ছপের ছবি সম্বলিত জার্সি বানিয়ে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন বিশ্ববাসীকে। সচেতনতামূলক বার্তা দিয়েও যে বিশ্বকাপের জার্সি বানানো যায় তা করে দেখালেন লঙ্কান ক্রিকেট বোর্ড।

তিনটি কচ্ছপ যাচ্ছে সমুদ্রের দিকে। এটা দিয়ে সচেতন করা হয়েছে সমুদ্র দূষণকারীদের। লঙ্কানরা এই বিষয়টিকে এতটাই গুরত্ব দিয়েছেন যে, তাদের জাতীয় পতাকায় থাকা সিংহের স্থান দিয়েছে হাতা’তে। অবশ্য ২০১৫ সালের বিশ্বকাপে লঙ্কানদের জার্সির হাতাতেই ছিল সিংহ।

আরও বিস্ময়কর তথ্য হলো- জার্সিটি বানানো হয়েছে সমুদ্রের বর্জ্য থেকে। শ্রীলঙ্কায় ঘুরতে আসা পর্যটকদের সমুদ্রে ফেলে দেওয়া অপচনশীল প্লাস্টিক থেকেই তৈরি করা হয়েছে জার্সিটি। সমুদ্রবেষ্টিত দ্বীপদেশটিতে প্রতিবছর পর্যটক হিসেবে আসেন অসংখ্য মানুষ।

দেশটির সমুদ্রে বর্জ্য হিসেবে ফেলে দেওয়া হয় প্রচুর প্লাস্টিক। যে কারণে শ্রীলঙ্কায় প্রচুর কচ্ছপ মারা যাওয়ার ঘটনা ঘটছে। সামুদ্রিক জীববৈচিত্র্যও হুমকির মুখে পড়েছে। এ দিক বিবেচনায় নিয়েই লঙ্কানদের জার্সিতে স্থান পেয়েছে কচ্ছপ।

গত শুক্রবার কলম্বোর তাজ সমুদ্র হোটেলে জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে শ্রীলঙ্কার বিশ্বকাপ জার্সি উন্মোচন করা হয়। এ সময় দেখানো হয় দলের অনুশীলন জার্সিও। প্রকাশ্যে আসার পর থেকেই আলোচনায় দেশটির জার্সি। অনেকেই লঙ্কান ক্রিকেট বোর্ডের দূরদৃষ্টির কথা প্রশংসা করছেন।

     এ জাতীয় আরও খবর
Vladimir Ducasse Jersey