,

শুধুমাত্র মাশরাফি-সাকিবকে চেনেন জামাল ভূঁইয়া

News
সাংবাদিক মামুন হোসেনের সেলফিতে জামাল ভূঁইয়া

ক্রিকেট খেলা একেবারেই দেখা হয় না; তেমন বোঝেনও না। তারপরও বিশ্বকাপে খেলতে যাওয়া আমাদের মাশরাফি-সাকিবদের জন্য শুভ কামনা জানিয়েছেন। বলেছেন বাংলাদেশ ট্রফি জিতবে (কিছুটা আমি শিখিয়ে দিয়েছি)।

জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে মাশরাফি আর সাকিবকেই চেনেন। মাশরাফির সঙ্গে কখনও কথা হয়নি। তবে সাকিব নাকি তার খেলা দেখেছেন, তাদের কথা হয়েছে।

ইউরোপের এমন একটা দেশে তার জন্ম, বেড়ে ওঠা; যেখানে ক্রিকেট আছে কেবলই কাগজে-কলমে। বলছি ডেনমার্কের কথা। ছবিতে যাকে দেখছেন; তাকে সবাই চেনেন। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি বাংলাদেশি বংশোদ্ভূত ডেনমার্ক প্রবাসী।

ডেনমার্কে ফুটবল বেশ জনপ্রিয়, বেশ কয়েকবার বিশ্বকাপ ফুটবল আসরে খেলেছে; সেই তথ্য ভালোই জানা জামালের। কিন্তু ডেনমার্ক যে ক্রিকেট খেলে; সেটা বিশ্বাস করতে চাইলেন না কিছুতেই।

ডেনমার্ক আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সহযোগী সদস্য দেশ। আইসিসির স্থায়ী সদস্য ১২ দেশ হলে; এর সহযোগী সদস্য সংখ্যা কিন্তু ৯২। আইসিসির শুরুর দিকদার সহযোগী সদস্য দেশের একটি ডেনমার্ক। সেই ১৯৬৬ সালে সদস্য পদ লাভ করে দেশটি।

ডেনমার্কের ক্রিকেট ইতিহাস বেশ পুরনো। আর পুরনো বলেই উনত্রিশে পা দেয়া জামালের অনেক তথ্যই জানা নেই। জামাল যখন থেকে খেলাধুলায়; তখন থেকে ডেনমার্কে ফুটবলেই জনপ্রিয়তা দেখে আসছেন, ছেলে-বুড়োদের কাছে সব উন্মাদনা ফুটবলকে ঘিরেই। ক্রিকেট খেলাটা হয় নির্দিষ্ট জোনে, অল্প পরিসরে। আগামী মাসে নরওয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হবে ডেনমার্কের। ওয়ানডে খেলার বয়স তো পঞ্চাশ পেরিয়ে গেছে। বিশ্বকাপ বাছাইপর্বেও বহুবার খেলেছে দেশটি। চলতি বছরের আগস্টে আইসিসির নতুন টুর্নামেন্ট আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ চ্যালেঞ্জ লিগে খেলবে ডেনমার্ক।

জামাল ভূঁইয়ার ক্রিকেট বিষয়ক এত জ্ঞান রাখার সময় কই? মাশরাফি, সাকিবদের মতো ফুটবল দলের অধিনায়ক জামালও বিশ্বকাপ নিয়ে ব্যস্ত। ২০২২ কাতার বিশ্বকাপ সামনে রেখে প্রাক-বাছাইপর্বে খেলবে বাংলাদেশ। যেখানে জামালদের প্রতিপক্ষ লাওস। আগামী ৬ জুন ভিয়েনতিয়েনের মাঠে খেলতে নামবে লাল-সবুজরা। ফিরতি ম্যাচ হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ১১ জুন। দেশের ফুটবল এগিয়ে নিতে লাওস ম্যাচের গুরুত্ব আসলে লিখে শেষ করা যাবে না। ভবিষ্যৎ ফুটবলের অনেক কিছুই নির্ভর করছে এই ম্যাচে।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে খেলতে যাওয়া মাশরাফি, সাকিবসহ পুরো টাইগার ক্রিকেট দলকে শুভেচ্ছা, শুভ কামনা জানিয়েছেন ফুটবলের অধিনায়ক জামাল ভূঁইয়া। একই সঙ্গে দেশবাসীর কাছে তার দলের জন্যও দোয়া চেয়েছেন। বিশ্বকাপে লাওসের বিপক্ষে যেন ভালো খেলতে পারে দল সকলের দোয়া তাই ভীষণ প্রয়োজন।

*ক্রীড়া সাংবাদিক মামুন হোসেনের ফেসবুক থেকে নেওয়া।

     এ জাতীয় আরও খবর
Vladimir Ducasse Jersey