,

মেসি-রোনালদোকে হারিয়ে ইউরোপ সেরা খেলোয়াড় ভ্যান ডাইক

News

প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইক। আর এটি জিততে তিনি পেছনে ফেলেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকাদের।

বৃহস্পতিবার রাতে মোনাকোয় চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানে ইতিহাসের প্রথম ডিফেন্ডার হিসেবে পুরস্কারটি জয়ের অনন্য কীর্তি গড়লেন ২৮ বছর বয়সী এই সেন্টার-ব্যাক।

ইউরোপের অঞ্চলগুলোতে ক্লাবগুলোর হয়ে খেলা ফুটবলারদের মধ্য থেকে ঘরোয়া, মহাদেশীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় পারফরম্যান্স বিচার করে ইউরোপ সেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।

ক্লাব ও জাতীয় দলের হয়ে গতবছরের জুলাই থেকে এ বছরের জুলাই পর্যন্ত ৫৯টি ম্যাচ খেলেছেন তিনি। লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে তার ভূমিকা ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। ইংলিশ প্রিমিয়ার লিগের গত আসরে সবচেয়ে কম ২২ গোল হজম করে লিভারপুল। আর এমন জমাট রক্ষণের মূল কারিগর ছিলেন ভ্যান ডাইক।

উয়েফা নেশন্স লিগের প্রথম আসরে নেদারল্যান্ডসের ফাইনালে ওঠাতেও বড় অবদান ছিল ভ্যান ডাইকের। ফাইনালে পর্তুগালের কাছে হেরে যায় তারা।

এই পুরস্কারটি সর্বোচ্চ তিনবার জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দ্বিতীয় সর্বোচ্চ দুইবার জিতেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি। একবার করে জিতেছেন আন্দ্রেস ইনিয়েস্তা ও ফ্রাঙ্ক রিবেরি।

     এ জাতীয় আরও খবর
Vladimir Ducasse Jersey