,

কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ

News

২০২২ কাতার বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বে প্রথম লেগে স্বাগতিক লাওসের বিপক্ষে ১-০ গোলে জয় পেলেছিলো বাংলাদেশ। ফলে, দ্বিতীয় লেগে ড্র ই যথেষ্ট ছিলো পরবর্তী রাউন্ডে যাবার জন্য। আর, ঘরের মাঠে হাড্ডাহাড্ডি লড়াই করে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছাড়ে দু’দল। ফলে, দুই লেগ মিলিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে জায়গা করে নিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার দুটি পরিবর্তন নিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলতে নামে বাংলাদেশ। আরিফুর রহমান ও মতিন মিয়ার বদলে জায়গা পান মামুনুল ইসলাম এবং প্রথম পর্বে বদলি হিসেবে নেমে গোল করা রবিউল হাসান।

পুরো শক্তির দল নিয়ে মাঠে নেমেও গোল করতে ব্যর্থ বাংলাদেশ। ম্যাচের অষ্টম মিনিটে জামাল ভূইয়ার ফ্রি-কিকের পর বল পেয়ে জালে পাঠাতে পারেননি ইয়াসিন খান। ১৭ মিনিটে নাবীব নেওয়াজ জীবন গোলরক্ষক বরাবর শট নিলে আবারো সুযোগ নষ্ট হয়।

ম্যাচের ৩৭তম মিনিটে রবিউলের উঁচু করে বাড়ানো বল হেডে ক্রসবারের ওপর দিয়ে পাঠান জীবন। বিরতির পর বিপলু আহমেদের বদলি হিসেবে নামা মোহাম্মদ ইব্রাহিমের ৫৩তম মিনিটে ক্রসে দুর্বল হেডে ফের সুযোগ নষ্ট করেন জীবন। ৭৮তম মিনিটে জীবনের ক্রসে আরেক বদলি ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল গোলমুখ থেকে ঠিক মতো পায়ে বল ছোঁয়াতে পারেননি। সোহেল রানার ক্রসে ৮৮তম মিনিটে ইব্রাহিম লক্ষ্যভ্রষ্ট হেডে গ্যালারিতে উপস্থিত হাজার হাজার দর্শকদের হতাশা বাড়ান। শেষপর্যন্ত গোলশূন্য ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় স্বাগতিকদের।

বিশ্বকাপের বাছাই পর্বে ৪০টি দল আট গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে দলগুলো। গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা চার রানার্স-আপ বাছাই পর্বের পরবর্তী ধাপে খেলার সুযোগ পাবে।

     এ জাতীয় আরও খবর
Vladimir Ducasse Jersey